ডিফেক্ট বা অল্টার কাকে বলে কত প্রকার ও কি কি

ডিফেক্ট বা অল্টার কাকে বলে কত প্রকার ও কি কি





একটি ত্রুটি বা অল্টার একটি পণ্যের একটি শারীরিক, ক্রিয়ামূলক বা নান্দনিক বৈশিষ্ট্য যা নির্দেশ করে যে প্রয়োজনীয় সকল প্রয়োজনীয়তা সেই পণ্য দ্বারা পূরণ করা হয়নি। ত্রুটির শ্রেণিবিন্যাস পণ্যগুলি পন্য পাস বা ফেল হবে কিনা তা নির্ধারণের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ এবং এটি চিহ্নিত করা বিভিন্ন ধরণের ত্রুটির পরিমাণ ও তীব্রতা বিবেচনা করে একটি সিদ্ধান্ত নিতে সহায়তা করে ত্রুটিগুলো সাধারণত ৩ ভাগে বিভক্ত:

১। মেজর ডিফেক্ট

২। মাইনর ডিফেক্ট.

৩। ক্রিটিক্যাল ডিফেক্ট


ইন্টারভিউতে যে ভুল করলে আপনার চাকরি হবে না চলুন দেখি ভুল গুলো কি

১. মেজর ডিফেক্ট:

এমন সব ডিফেক্ট যেগুলো কাস্টমারের চোখ পড়লে সে ওই গারমেন্স কিনতে চাইনা তাকে মেজর ডিফেক্ট বলে

ছোট ত্রুটিগুলো তুলনায় বড় ত্রুটিগুলি আরও বড় এবং দৃশ্যমান। একটি প্রধান ত্রুটিযুক্ত একটি পণ্য ক্রেতার পণ্য প্রয়োজনীয়তা থেকে যথেষ্ট প্রস্থান করে। মেজর ডিফেক্ট গুলি হ'ল যা কোনও পণ্যের কার্যকারিতা, দক্ষতা বা উপস্থিতিকে বিরূপ প্রভাবিত করতে পারে। ক্লায়েন্ট সহজেই এই ত্রুটিগুলি সনাক্ত করতে পারে। এই কারনে সাধারনত বিক্রিত আইটেম গুলো ফিরে আসবে, ক্লায়েন্টের কাছ থেকে অভিযোগ আসে । মেজর ডিফেক্টের ক্ষেত্রে, বেশিরভাগ আমদানিকারকরা তাদের নমুনায় ছোট ছোট ত্রুটিগুলো তুলনায় একটি ছোট সীমা নির্ধারণ করে। উদাহরণস্বরূপ, কিছু মেজর ডিফেক্ট হ'ল;

1. ভাঙা সেলাই। 

2.সেলাই এড়িয়ে যান 

৩. ক্র্যাক স্টিচ 

4 ওপেন সিম।

5.প্লেট।


কিছু গুরুত্তপুরন মেসেস লিংক......

 ২. মাইনর ডিফেক্ট: এমন সব ডিফেক্ট যেগুলো কাস্টমারের চোখ পড়লেও সে ওই গারমেন্স কিনতে চাই তাকে মাইনর ডিফেক্ট বলে

 মাইনর ডিফেক্ট গুলো সাধারণত ক্ষুদ্র, তুচ্ছ সমস্যা যা আইটেমের কার্যকারিতা বা আকারের উপর কোনও প্রভাব ফেলে না। ক্লায়েন্ট এমনকি বেশিরভাগ ক্ষেত্রে কোনও পণ্য নিয়ে সামান্য সমস্যা ও লক্ষ্য করবে না। এবং ক্লায়েন্ট একা সম্ভবত একটি ছোট ত্রুটির কারণে কোনও আইটেম ফেরত দেবে না। উদাহরণস্বরূপ, কিছু মাইনর ডিফেক্ট; 

1.আনকাট থ্রেড 

2.ছোট স্পট (তেল + ডার্ট)। 

3. কাঁচা প্রান্ত। 

4 পাকারিং। 

5 পাইলিং।


 ৩. ক্রিটিক্যাল ডিফেক্ট:

এমন সব ডিফেক্ট যেগুলো কাস্টমারের চোখ পড়লে বয়ার প্রতিষ্ঠানের বা কম্পানির সুনাম নষ্ট হয় ক্রিটকাল  ডিফেক্ট বলে

যেমন

সেফটি রিকইয়েরমেন্ট ফলো না করলে,

বাটন খোলা থাকলে,

নিডেল ভাংগা বা এ ধরনের কিছু থাকলে,

ভাঙ্গা ফাটা বা ধারালো বাটন থাকলে,

কেয়ার লেবেল, সাইজ লেবেল মুছেগেলে বা ভুল থাকলে,

পোকা থাকলে বা ফেব্রিক্স কেট বা নস্টো করে দিলে,

বডি থেকে খারাপ গন্ধ আসলে,

ভিজা থাকলে বা ছত্রাক থাকলে,


তিন ধরনের ত্রুটিতে ক্রিটিক্যাল ডিফেক্ট সবচেয়ে গুরুতর। ক্রিটিক্যাল ডিফেক্ট গুলো  একটি পণ্য পুরোপুরি অকেজো করে তুলতে পারে। এই ত্রুটিগুলি সংস্থাগুলিকে পণ্যের দায়বদ্ধতা সমস্যা, আইনি কার্যনির্বাহী করণ এবং পণ্যগুলি পুনরুদ্ধারের বড় বিপদে ফেলেছে। অনেক আমদানিকারকের ক্রিটিক্যাল ডিফেক্ট গুলোর বিষয়ে একটি "শূন্য-সহনশীলতা" নীতি রয়েছে যা তাদের আদেশে এই বিপদের সাথে তুলনীয়। যদি ক্রমে কোন একক সমালোচনামূলক ত্রুটি আবিষ্কার হয় তবে একটি আইটেম প্রায়শই পণ্য পরিদর্শন ব্যর্থ হয়। উদাহরণস্বরূপ, কিছু ক্রিটিক্যাল ডিফেক্ট গুলো হল 1. কোন ধরনের ক্ষতিকর উপাদান যেমন ব্রোকেন সুই, পিন, কীটপতঙ্গ 2. ভাঙা বোতাম 3. কেয়ার লেবেল ভুল ৪. যে কোনও ধরণের ট্রিমস এবং আনুষঙ্গিক অনুপস্থিত ইত্যাদি

 

A defect or Alter is a physical, functional, or aesthetic attribute of a product or service that indicates that one of the required requirements has not been fulfilled by the product or service. Defect classification is an important step in determining whether goods should pass or fail to inspect and it helps to take an informed shipping decision by considering the quantification and severity of various types of defects identified.

Quality control experts typically categorize defects in three primary categories:

1. Minor defects.

2. Major defects.

3. Critical defects.

The nature and severity of a defect determine which category of defect is one of three. All of these defects classify in the base of its position, size, visibility, etc. criteria. We will find each defect in different defects class. Because every buyer has some special rules or AQL system for their defects classification.

 

1. Minor Defects: Minor defects are generally tiny, insignificant problems that have no effect on the item's function or shape. The client would not even notice a slight problem with a product in most instances. And the client alone would probably not return an item bcz of a small defect. However, if there are minor faults over the limit of their tolerance, an item may still fail in the inspection process. For example Some minor defects are

·   Uncut thread

·   small Spot (Oil + Dirt)

·   Raw Edge

·   Puckering

·   Piling

 

2. Major Defects: Major defects are more big and visible than minor defects. A product with a major defect substantially departs from the product requirements of the buyer. Major defects are those that could adversely influence a product's function, efficiency or appearance. The client can easily detect these defects. These failures probably lead to a return of the item, a complaint or a reimbursement request from the client In the case of major defects, most importers set a smaller limit than minor defects in their samples. Often they recognize an order that contains comparatively few major flaws. However, if the products fail to be inspected owing to a large number of significant flaws, they are likely to dismiss the order or ask their provider to keep or rework the order For example, Some major defects are

·   Broken Stitch

·   Skip S/T

·   Crack S/T

·   Open Seam

·   Pleat.


3. Critical Defects: In the three types of defects, critical defects are the most serious. Critical errors make a product totally useless and/or could damage the user or someone near the product. These defects have placed companies at great danger of product liability problem legal proceeding and recall of product

 


মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

বাটন কত প্রকার ও কি কি ?

Assort কতপ্রকার কি কি ?